কাবুলিওয়ালার প্রত্যাবর্তন

অসাধারণ একটা পারফরম্যান্স দেখলাম আফগানিস্তান দলের পক্ষ থেকে! ১৯৯৯ বিশ্বকাপের সেমিফাইনালের কথাটা খুব বেশি করে মনে পড়ছে! লান্স ক্লুজনার আর রবীন্দ্র জাদেজা আজ বোধহয় এক‌ই মুদ্রার এপিঠ ওপিঠ।

পার্থক্য একটাই। ক্লুজনার-রা টাই করেও নিয়মের বেড়াজালে আটকে গিয়ে বিশ্বকাপের বাইরে চলে যান, টিম ইন্ডিয়া টাই করেও আগেভাগেই ফাইনালের যোগ্যতা অর্জন করে ফেলেছে!

মনে দাগ কেটে থাকবে আহমেদ শাহজাদের অনবদ্য শতরানের ইনিংস! রশিদ খানের হাইভোল্টেজ লাষ্ট ওভার! ১০০-০ স্কোরবোর্ডকে ২৫২ তে অল‌আউট করে দেওয়ার আফগানি চোখরাঙানি!

মিমি-র বিয়ে হয়ে গেছে বহুদিন আগেই! কিন্তু কাবুলিওয়ালার প্রত্যাবর্তন ঘটছে কি? রবি ঠাকুরের ছোটগল্পে না হোক, ক্রিকেটের ময়দানের আনাচে কানাচে আজ যে শুধুই ‘রহমতি’ কাবুলিওয়ালাদের ‘শাহাজাদ’-নামা! জয় পরাজয়ের মাপকাঠির ‘রশিদ’ ভিত্তিহীন হয়ে গেল আফগানি-দের অনমনীয় শৌর্যে! বাংলাদেশ, পাকিস্তান ম্যাচে একটা হারতে হয়েছিল লাষ্ট ওভারে, আরেকটা লাষ্ট বলে! আজ ফয়সালা হল এক বল বাকি থাকতে! জনৈক মৌলবী জিয়াউদ্দিন একদা বোবা ও কালা-র ছদ্মবেশ ধারণে বাধ‍্য হয়েছিলেন পুস্তু ভাষায় অপারঙ্গমতার জন্য; আজ তথাকথিত বিশ্বত্রাস ব্যাটিং লাইনআপ বোবা কালা বনে গেল আসগর আফগান, মুজিব-দের যৌবন জলতরঙ্গে! অপরীসীম আর্দ্র আবহাওয়ায় আড়াই ঘণ্টা ব্যাটিং করার পরেও তিনশো বল ষ্টাম্পের পিছনে ওঠবস করার পুরুষকার ফিরিয়ে আনলো কোন এক এ‍্যাডাম গিলক্রিস্টের মৌতাত! পাশাপাশি, মহেন্দ্র সিংহ ধোনি থেকে গেলেন ক্রিকেট বিশ্বে সর্বাধিক টাই ম্যাচে অংশীদারিত্বের সনদ নিয়ে! সত্যিই স্মরণীয়! অন্তত আফগানি দৃষ্টিভঙ্গীতে তো বটেই!

ক্রিকেট বিশ্বে আফগানি সূর্যোদয়… নেতাজির পদধূলিধন্য আফগানিস্তানের নবজাগরণ তাহলে আশা করাই যায়? কি বলেন আপনারা?

You may also like...

2 Responses

  1. SANJAY CHAKRABORTY says:

    Have always been a great fan of your writings! Keep them coming!

    • স্বয়ং says:

      তোমাদের আসরে আজ যা যা তুলে ধরছি, তা তো শুধুই গঙ্গাজলে গঙ্গাপূজা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *