জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি

পশুদের মধ্যে সবচেয়ে ধূর্তশ্রেণীর জীবগুলির অন্যতম হল শেয়াল বা Fox!

 

আজ এমন একজনের জন্মতিথির পূণ্যলগ্ন, যাঁর নাম উচ্চারণটাও আমার পক্ষে ধৃষ্টতা!

 

মার্কিনদের আমি ঘৃণা করি। হয়ত আমার মত আরও অনেকেই করে মনে মনে, কিন্তু বহিঃপ্রকাশে নিরূপায়! সাহসের গ্যাসবেলুনের উড্ডয়নক্ষমতা বড়ই বাড়ন্ত আমাদের। তাই সাদ্দাম দেখেছি, বিন লাদেনও দেখেছি। ভবিষ্যতেও হয়ত আরো নজির আসবে এমন।

 

কিন্তু তিনি যে ধূর্ততম! তাঁর ধূর্ততার জবাব দিতে FBI -ও চূড়ান্ত অপদস্থ! তিনি প্রমাণ করেছিলেন, গোয়েন্দা বা পুলিশের তদন্ত সাধারণের জন্য, অ-সাধারণদের জন্য বরং বরাদ্দ থাকুক বিজ্ঞান! রিচার্ড ফাইনম্যান যদি চুনী বা পান্না জাতীয় প্রস্তরখন্ড হন, ইনি তাহলে পল কাটা খাঁটি কোহিনুর!

 

ছাত্রাবস্থায় তাড়া খেয়েছেন নাজি-দের! দেশ-জাত-কূল-মান জলাঞ্জলি দিয়ে পাড়ি জমালেন মার্কিনমুলুকে! ভীড়ে গেলেন ম্যানহাটান প্রকল্পের ছায়াব্যঞ্জনীমার্কা আলাদিনের আশ্চর্য এক প্রদীপযজ্ঞে, যেখানে জীন হবে মনুষ্যমেধী হাইড্রোজেন বোমা বা প্লুটোনিয়াম বোমা! যার বিকির্ণ পাশুপাতাগ্নি  কয়েকশত প্রজন্ম কর্কটবীজ বহন করবে! ও হ্যাঁ! মাননীয় মার্কিনরাই হবে সেই জীন ও জীনবহ প্রদীপ (পারমাণবিক বোমার ফর্মুলা)-এর একমেবাদ্বিতীয়ম উত্তরাধীকার! তাদেরই অনুকম্পায় থুড়ি পরমাণুকম্পায় আপনার অস্বিত্বের সূর্য সকাল-সন্ধ্যা হাজিরা দেবে! বেচাল হলেই হিরো….. হিরোশিমা!

 

গ্রিক পুরাণের হারকিউলিস ছুটিটা পেতেই পারতেন! পৃথিবী ধ্বংস হলে! তৃতীয় সৌর-গ্রহটি পারমাণবিক ফিশন-ফিউশনের মহাকাব্যিক যুগলবন্দীতে শক্তিশেল-ধর্ষিত হয়নি, কেবলমাত্র ঐ জার্মানজাত বিজ্ঞানতাপসের মস্তিস্কজাত ধূষরকোষের উর্বরশক্তির খাতিরে! যিনি অবলীলায় আঁক কষে নির্ণয় করেন ক্রিটিক্যাল মাস, আটটি মাত্র পাতায় তিনিই তো পারেন ডজন দেড়েক নোবেলজয়ীসহ হাজার হাজার বিজ্ঞানের “ডঃ হাজরা”-দের পঞ্চবার্ষিকি পরিকল্পনাকে একটামাত্র সিগারেটের প্যাকেটে বন্দী করতে!

 

টেলিগ্রাম করতে গিয়ে ধরা হয়ত পড়েছিলেন, কিন্তু মার্কিন দম্ভ আর গরিমায় যে “সাড়ে কুড়ি টাকা”র (পড়ুন বিরাশি সিক্কার!) মুষ্ট্যাঘাত করেছিলেন, হাজার হিরোশিমার লজ্জাও তুচ্ছ তার কাছে! আজ অবধি বহু মার্কিনকেই দেখেছি হিরোশিমার প্রতি লজ্জাবনত হতে, হয়ত সংখ্যায় বিরলতম তারা; কিন্তু কোন মার্কিনকেই দেখিনি তাঁর নাম উচ্চারণের যোগ্যতা রাখতে! অহংকার থাকবে তো বিজ্ঞানের থাকবে! ডলারপ্রিয় ক্ষমতালোভী জাতের? কভি নেহি!

 

১০৮ তম জন্মদিনে ক্লাউস ফুকস-এর প্রতি বিনম্র নতজানু শ্রদ্ধাজ্ঞাপনে,

অতিদীন এক বিজ্ঞানভক্তের শ্রদ্ধাসিক্ত অঞ্জলী!

জন্ম ২৯ শে ডিসেম্বর ১৯১১

মৃত্যু ১৯৮৮

 

পুনশ্চ- Fox এর জার্মান প্রতিশব্দ হল Fuchs!

 

(উৎসাহী পাঠক ‘বিশ্বাসঘাতক’ বইটি পড়ে দেখতে পারেন। আমার কাছে চাইয়া লজ্জায় পড়বেন না, কারণ আমার ২, ২  খানি বিশ্বাসঘাতক কোন বিশেষ, নির্ভরযোগ্য অদৃশ্যশক্তি কর্তৃক চুরি হয়েছে!)

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *